You are currently viewing প্রবন্ধ

প্রবন্ধ

প্রবন্ধ

ফেদেরিকো গার্সিয়া লোরকা (federico del Sagrado Corazón de Jesús García Lorca).
[ কবি, নাট্যকার, এবং থিয়েটার পরিচালক ]

শংকর ব্রহ্ম
—————————————————————

[ দুই পর্বে সমাপ্ত ]

(প্রথম পর্ব)

ফেদেরিকো গার্সিয়া লোরকা, তাঁর এই স্প্যানিশ নামের মধ্যে, প্রথম বা পৈতৃক উপাধি হল গার্সিয়া এবং দ্বিতীয় বা মাতৃ পরিবারের নাম লোরকা।

ফেদেরিকো দেল সাগ্রাডো কোরাজন দে জেসুস গার্সিয়া লোরকা ৫ই জুন ১৮৯৮ সালে, দক্ষিণ স্পেনের গ্রানাডা থেকে ১৭ কিমি পশ্চিমে একটি ছোট শহর ফুয়েন্তে ভ্যাকেরোসে জন্মগ্রহণ করেন। তার বাবা, ফেদেরিকো গার্সিয়া রদ্রিগেজ, গ্রানাডার কাছে উর্বর ভেগা (উপত্যকা) এবং শহরের কেন্দ্রস্থলে একটি আরামদায়ক ভিলা সহ একটি সমৃদ্ধ জমির মালিক ছিলেন। গার্সিয়া রদ্রিগেজ চিনির শিল্পে উন্নতির সাথে তার ভাগ্যের উত্থান দেখেছেন। গার্সিয়া লোরকার মা ভিসেন্টা লোরকা রোমেরো ছিলেন একজন শিক্ষক।
ফুয়েন্তে ভ্যাকেরোসের পরে, পরিবারটি ১৯০৫ সালে কাছের শহর Valderrubio-য়ে চলে যায় (সেই সময়ে Asquerosa নামে)। ১৯০৯ সালে, যখন ছেলেটির বয়স এগারো, তার পরিবার আঞ্চলিক রাজধানী গ্রানাডায় চলে আসে, যেখানে একটি উচ্চ বিদ্যালয়ের সমতুল্য ছিল, তাদের সবচেয়ে পরিচিত বাসস্থান হলো গ্রীষ্মকালীন বাড়ি যার নাম হুয়ের্তা দে সান ভিসেন্টে, তখন গ্রানাডা শহরের উপকণ্ঠে। সারা জীবনের জন্য, তিনি প্রাকৃতিক জগতের কাছাকাছি থাকার গুরুত্ব বজায় রেখেছিলেন, দেশে তার লালন-পালনের প্রশংসা করেছিলেন। এই তিনটি বাড়ি-ফুয়েন্তে ভ্যাকেরোস, ভালদেররুবিও এবং হুয়ের্তা দে সান ভিসেন্টে-আজ যাদুঘর।

১৯১৫ সালে, মাধ্যমিক বিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর, গার্সিয়া লোরকা গ্রানাডা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এই সময়ে তার অধ্যয়নের বিষয় ছিল আইন, সাহিত্য এবং সৃষ্টিশীল রচনা। তার কৈশোর জুড়ে, তিনি সাহিত্যের চেয়ে সঙ্গীতের প্রতি গভীর অনুরাগ অনুভব করেছিলেন। যখন তার বয়স এগারো ছিল, তখন তিনি স্থানীয় সংরক্ষক এবং একজন সুরকার আন্তোনিও সেগুরা মেসার সাথে ছয় বছর পিয়ানো বাজিয়ে ছিলেন। আন্তোনিও সেগুরা ফেদেরিকোর সঙ্গীতে ক্যারিয়ারের স্বপ্নকে অনুপ্রাণিত করেছিলেন, যার প্রথম শৈল্পিক অনুপ্রেরণা ক্লদ ডেবুসি, ফ্রেডেরিক চোপিন এবং লুডভিগ ভ্যান বিথোভেনের স্কোর প্রভৃতি। পরে, সুরকার ম্যানুয়েল ডি ফাল্লার সাথে তার বন্ধুত্ব হয়। তার সাথে, স্প্যানিশ লোককাহিনী যাদুতে পরিণত হয়েছিল। গার্সিয়া লোরকা ১৯১৬ সালে সেগুরার মৃত্যুর আগ পর্যন্ত লেখালেখির দিকে ঝুঁকেননি এবং তার প্রথম গদ্য রচনা যেমন “নকটর্ন”, “ব্যালাডে” এবং “সোনাটা” বাদ্যযন্ত্রের আকৃতিতে আঁকেন। গ্রানাডার ক্যাফে আলামেডায় এল রিনকনসিলোতে তার তরুণ বুদ্ধিজীবীরা জড়ো হতো। সেখানে গার্সিয়া লোরকা যেতেন। ১৯১৬ এবং ১৯১৭ সালে, গার্সিয়া লোরকা তার বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের সাথে উত্তর স্পেনের ক্যাস্টিল, লিওন এবং গ্যালিসিয়া ভ্রমণ করেছিলেন, যিনি তাকে তার প্রথম বই,  ইম্প্রেশনেস ওয়াই পাইসাজেস (ইমপ্রেশনস এবং ল্যান্ডস্কেপস-এ মুদ্রিত১৯১৮ সালে তার পিতার ব্যয়ে)।
ফার্নান্দো দে লস রিওস গার্সিয়া লোরকার পিতামাতাকে ১৯১৯ সালে মাদ্রিদের প্রগতিশীল, অক্সব্রিজ-অনুপ্রাণিত রেসিডেনসিয়া দে এস্তুদিয়ান্তেসে চলে যেতে রাজি করিয়েছিলেন, যখন নামমাত্র মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ে ক্লাসে যোগ দেন।

তিনি প্রাথমিকভাবে রোমান্সেরো গিটানো (জিপসি ব্যালাডস, ১৯২৮ সালে) দিয়ে খ্যাতি অর্জন করেছিলেন, যা তার জন্মস্থান আন্দালুসিয়ার জীবনকে চিত্রিত করে একটি কবিতার বই। তার কবিতায় ঐতিহ্যবাহী আন্দালুসিয়ান মোটিফ এবং আভান্ট-গার্ড শৈলী অন্তর্ভুক্ত ছিল। ১৯২৯ সাল থেকে ১৯৩০ সাল পর্যন্ত নিউইয়র্ক সিটিতে থাকার পর, মরণোত্তরভাবে পোয়েটা এন নুয়েভা ইয়র্ক (নিউ ইয়র্কের কবি, ১৯৪২ সাল)-য়ে নথিভুক্ত করার পর, তিনি স্পেনে ফিরে আসেন এবং তার সবচেয়ে বিখ্যাত নাটক লিখেছেন, ব্লাড ওয়েডিং (১৯৩২ সাল), ইয়েরমা (১৯৩৪ সাল) ), এবং The House of Bernarda Alba (১৯৩৬ সাল)।
তিনি ছিলেন কবি, নাট্যকার, এবং থিয়েটার পরিচালক। গারসিয়া লোরকা ‘২৭’এর প্রজন্মের প্রতীক সদস্য হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেন, একটি দল যা বেশিরভাগ কবিদের নিয়ে গঠিত যারা স্প্যানিশ সাহিত্যে ইউরোপীয় আন্দোলনের (যেমন প্রতীকবাদ, ভবিষ্যতবাদ, এবং পরাবাস্তববাদ) এর মূলনীতি প্রবর্তন করেছিলেন।
মারা গেছেন ১৯ শে আগস্ট ১৯৩৬ সালে(৩৮ বছর বয়সে) আলফাকার, গ্রানাডা, স্পেনের কাছে।

তাঁর পেশা ছিল স্প্যানিশ শিক্ষা কলম্বিয়া বিশ্ববিদ্যালয় গ্রানাডা বিশ্ববিদ্যালয়।
গারসিয়া লোরকা সমকামী ছিলেন এবং ভাস্কর এমিলিও আলাড্রেন পেরোজো [স্প্যানিশ]-এর সাথে তার সম্পর্ক শেষ হওয়ার পর বিষণ্নতায় ভুগছিলেন। সালভাদর ডালির সাথে গার্সিয়া লোরকার একটি ঘনিষ্ঠ মানসিক সম্পর্ক ছিল, যিনি বলেছিলেন যে তিনি গার্সিয়া লোরকার যৌন অগ্রগতি প্রত্যাখ্যান করেছিলেন।

স্প্যানিশ গৃহযুদ্ধের শুরুতে জাতীয়তাবাদী বাহিনী দ্বারা গার্সিয়া লোরকাকে হত্যা করা হয়েছিল। তার দেহাবশেষ কখনও পাওয়া যায়নি, এবং উদ্দেশ্য বিতর্কে রয়ে গেছে। কেউ কেউ তাত্ত্বিকভাবে সমকামী, সমাজবাদী বা উভয়ের জন্য তাকে টার্গেট করা হয়েছিল, আবার কেউ কেউ ব্যক্তিগত বিরোধকে সম্ভাব্য কারণ হিসেবে দেখেন।

মাদ্রিদের রেসিডেনসিয়া দে এস্তুদিয়ান্তেসে, গার্সিয়া লোরকা লুইস বুনুয়েল এবং সালভাদর ডালি এবং অন্যান্য অনেক সৃজনশীল শিল্পীর সাথে বন্ধুত্ব করেছিলেন যারা স্পেন জুড়ে প্রভাবশালী ছিলেন বা হয়ে উঠেছিলেন। তিনি কবি জুয়ান রামন জিমেনেজের ডানার নিচে নিয়ে গিয়েছিলেন, তিনি নাট্যকার এডুয়ার্ডো মারকুইনা এবং মাদ্রিদের তেত্রো এসলাভার পরিচালক গ্রেগোরিও মার্টিনেজ সিয়েরার ঘনিষ্ঠ হয়েছিলেন।

১৯১৯ – ১৯২০ সালে, সিয়েরার আমন্ত্রণে, তিনি তার প্রথম নাটক, The Butterfly’s Evil Spell লিখেছিলেন এবং মঞ্চস্থ করেছিলেন। এটি একটি শ্লোক নাটক ছিল একটি তেলাপোকা এবং একটি প্রজাপতির মধ্যে অসম্ভব প্রেমের নাটকীয়তা, অন্যান্য পোকামাকড়ের সমর্থনকারী কাস্টের সাথে, মাত্র চারটি পারফরম্যান্সের পর এটিকে মঞ্চ থেকে উপহাস করা হয় নাতার কর্মজীবন, তিনি পরে দাবি করবেন যে ১৯২৭ সালে রচিত মারিয়ানা পিনেদা আসলে তার প্রথম নাটক। রেসিডেনসিয়া দে এস্তুদিয়ান্তেসে থাকাকালীন, তিনি আইন ও দর্শনে ডিগ্রি অর্জন করেছিলেন, যদিও অধ্যয়নের চেয়ে লেখালেখিতে তার আগ্রহ ছিল বেশি।

গার্সিয়া লোরকার প্রথম কবিতার বই, Libro de poemas, ১৯২১ সালে প্রকাশিত হয়েছিল, ১৯১৮ সাল থেকে লেখা কাজ সংগ্রহ করে এবং তাঁর ভাই ফ্রান্সিসকো (ডাকনাম Paquito) এর সাহায্যে নির্বাচিত হয়েছিল। তারা ধর্মীয় বিশ্বাস, বিচ্ছিন্নতা এবং প্রকৃতির বিষয়বস্তু নিয়ে উদ্বেগ প্রকাশ করে তার গদ্যের প্রতিচ্ছবিকে পূর্ণ করেছিল। ১৯২২ সালের গোড়ার দিকে, গ্রানাডায় গার্সিয়া লোরকা ফ্ল্যামেনকো পারফরম্যান্স এবং এর ক্যান্টে জোন্ডো শৈলী উন্নত করার জন্য উৎসর্গীকৃত ‘কনকার্সো ডি কান্টে জোন্ডো’-র প্রচার করার জন্য সুরকার ম্যানুয়েল ডি ফাল্লার সাথে যোগ দিয়েছিলেন। এক বছর আগে, গার্সিয়া লোরকা তার পোয়েমা দেল ক্যান্টে জোন্ডো (“ডিপ গানের কবিতা”, ১৯৩১ সাল পর্যন্ত প্রকাশিত হয়নি) লিখতে শুরু করেছিলেন, তাই তিনি স্বাভাবিকভাবেই ফ্লামেনকোর শিল্পের উপর একটি প্রবন্ধ রচনা করেছিলেন, এবং শুরু করেছিলেন কনকার্সোর সমর্থনে প্রকাশ্যে কথা বলতে। জুনে মিউজিক ফেস্টিভ্যালে তিনি ফ্ল্যামেনকো ক্যান্টোরের বিখ্যাত ম্যানুয়েল টরের সাথে দেখা করেছিলেন।পরের বছর গ্রানাডায় তিনি আন্দালুসিয়ান থেকে লোরকা দ্বারা রূপান্তরিত ‘লা নিনা কুয়ে রিয়েগা লা আলবাহাকা ই এল প্রিন্সিপে প্রিগুন্টন’ (দ্য গার্ল দ্যা ওয়াটারস দ্য বেসিল অ্যান্ড দ্য ইনকুইজিটিভ প্রিন্স) শিশুদের জন্য একটি বাদ্যযন্ত্র নির্মাণে ফাল্লা এবং অন্যান্যদের সাথে সহযোগিতা করেন।
গল্প “গভীর গান” এর অনুক্রমে একই কাঠামোগত রূপ থেকে অনুপ্রাণিত হয়ে, তার সংগ্রহ Suites (২৯২৩ সালে) কখনই শেষ হয়নি এবং ১৯৮৩ সাল পর্যন্ত প্রকাশিত হয়নি।

লোরকা এবং ডালি থেকে আন্তোনিও দে লুনা পর্যন্ত পোস্টকার্ড, “ফেদেরিকো” স্বাক্ষরিত। “প্রিয় আন্তোনিটো: সমুদ্র, ফোনোগ্রাফ এবং কিউবিস্ট পেইন্টিংয়ের একটি সুস্বাদু পরিবেশের মাঝে আমি আপনাকে অভিবাদন জানাই এবং আমি আপনাকে আলিঙ্গন করি। ডালি এবং আমি এমন কিছু প্রস্তুত করছি যা হবে ‘মোল বে’। কিছু ‘মোল বনিক।’ বুঝতে না পেরে, আমি নিজেকে কাতালানে জমা দিয়েছি। বিদায় আন্তোনিও। তোমার বাবাকে হ্যালো বল। এবং আমার সেরা অপরিবর্তনীয় বন্ধুত্বের সাথে নিজেকে প্রণাম করুন। আপনি দেখেছেন তারা পাকিটোর সাথে কী করেছে! (নীরবতা)” উপরে, ডালি লিখেছেন: “সালভাদর ডালি থেকে শুভেচ্ছা”

পরের কয়েক বছরে, গার্সিয়া লোরকা ক্রমশই স্পেনের অ্যাভান্ট-গার্ডে জড়িত হয়ে পড়েন। তিনি ক্যানসিওনস (গান) নামে একটি কবিতা সংকলন প্রকাশ করেন, যদিও এতে সাধারণ অর্থে গান ছিল না। এর কিছুদিন পরে, লোরকাকে ২৫ জুন থেকে ২ জুলাই ১৯২৭ সাল পর্যন্ত বার্সেলোনার গ্যালারী ডালমাউ-এ আঁকার একটি সিরিজ প্রদর্শনের জন্য আমন্ত্রণ জানানো হয়, লোরকার স্কেচ ছিল জনপ্রিয় এবং অ্যাভান্ট-গার্ড শৈলীর মিশ্রণ, যা ক্যানসিওনের পরিপূরক। তার কবিতা এবং অঙ্কন উভয়ই ঐতিহ্যগত আন্দালুসিয়ান মোটিফ, কিউবিস্ট সিনট্যাক্স এবং যৌনতার পরিচয় নিয়ে ব্যস্ততার প্রভাব প্রতিফলিত করেছে। অনেকগুলো আঁকার মধ্যে রয়েছে স্বপ্নের মতো মুখ (বা ছায়া)। পরবর্তীতে তিনি দ্বৈত মুখগুলিকে স্ব-প্রতিকৃতি হিসাবে বর্ণনা করেন, “মানুষের কান্নার পাশাপাশি জয়ী হওয়ার ক্ষমতা” দেখায়, তার দৃঢ় বিশ্বাসের সাথে সঙ্গতিপূর্ণ যে দুঃখ এবং আনন্দ জীবন এবং মৃত্যুর মতো অবিচ্ছেদ্য।

সবুজ বাতাস। সবুজ শাখা।
জাহাজ সমুদ্রের উপর ভাসছে
এবং পাহাড়ে ঘোড়া।
কোমরে ছায়া নিয়ে
সে তার বারান্দায় স্বপ্ন দেখে,
সবুজ মাংস, সবুজ চুল,
ঠান্ডা রূপার চোখ দিয়ে।

“রোমান্স সোনাম্বুলো” থেকে,
(“স্লিপওয়াকিং রোম্যান্স”), গার্সিয়া লোরকা

romancero gitano (Gypsy Ballads, ১৯২৮ সাল), তার Cancion সিরিজের অংশ, তার সবচেয়ে পরিচিত কবিতার বই হয়ে ওঠে। এটি ছিল ব্যালাড এবং কবিতাগুলির একটি অত্যন্ত স্টাইলাইজড অনুকরণ যা এখনও স্প্যানিশ গ্রামাঞ্চল জুড়ে রয়ে গেছে। গার্সিয়া লোরকা কাজটিকে আন্দালুসিয়ার একটি “খোদাই করা বেদীর টুকরো” হিসাবে বর্ণনা করেছেন “জিপসি, ঘোড়া, প্রধান দেবদূত, গ্রহ, এর ইহুদি এবং রোমান বাতাস, নদী, অপরাধ, চোরাকারবারীর প্রতিদিনের স্পর্শ এবং কর্ডোবার নগ্ন শিশুদের স্বর্গীয় দৃশ্য .এমন একটি বই যা দৃশ্যমান আন্দালুসিয়াকে খুব কমই প্রকাশ করে, কিন্তু যেখানে লুকানো আন্দালুসিয়া কাঁপছে।” 
১৯২৮ সালে, বইটি তাকে স্পেন এবং হিস্পানিক বিশ্ব জুড়ে খ্যাতি এনে দেয় এবং এর অনেক পরেই তিনি একজন নাট্যকার হিসাবে সুনাম অর্জন করেছিলেন। তিনি বাকি জীবন ধরে, লেখক আন্দালুস সংস্কৃতির উপাদানগুলি অনুসন্ধান করবেন, “সুচিত্রময়” বা “স্থানীয় রঙ” এর ক্লিচড ব্যবহারকে অবলম্বন না করেই এর সারাংশ খুঁজে বের করার চেষ্টা করেন।

তার দ্বিতীয় নাটক, মারিয়ানা পিনেদা, সালভাদর ডালির স্টেজ সেটিংস সহ, ১৯২৭ সালে বার্সেলোনায় দারুণ প্রশংসিত হয়। ১৯২৬ সালে, গার্সিয়া লোরকা The Shoemaker’s Prodigious Wife নাটকটি লিখেছিলেন, যেটি ১৯৩০ এর দশকের প্রথম দিকে দেখানো হয়নি । এটি ছিল ফ্যান্টাসি সম্পর্কে একটি প্রহসন, একটি ফ্লার্টেটিং, ক্ষুধার্ত স্ত্রী এবং একটি মুরগি-পেকড জুতার মধ্যে সম্পর্কের উপর ভিত্তি করে।
১৯২৫ থেকে ১৯২৮ সাল পর্যন্ত, তিনি আবেগপূর্ণভাবে ডালির সাথে জড়িত ছিলেন। যদিও লোরকার সাথে ডালির বন্ধুত্বে পারস্পরিক আবেগ একটি শক্তিশালী উপাদান ছিল, ডালি বলেছিলেন যে তিনি কবির কামুক প্রকৃতিকে বারবার প্রত্যাখ্যান করেছিলেন।
“জিপসি ব্যালাডস” এর সাফল্যের সাথে সাথে ডালির সাথে তাঁর বিচ্ছেদ ঘটে এবং ভাস্কর এমিলিও আলাড্রেন পেরোজো [স্প্যানিশ] এর সাথে প্রেমের সম্পর্ক ভেঙে যায়। এটি তাঁর মনে ক্রমবর্ধমান বিষণ্নতা নিয়ে আসে, এই পরিস্থিতির কারণে সমকামিতার জন্য তার যন্ত্রণা বেড়ে যায়। তিনি অনুভব করেছিলেন যে তিনি সফল লেখকের ব্যক্তিত্বের মধ্যে আটকা পড়ে গেছেন, যা তাকে জনসমক্ষে বজায় রাখতে অযথা বাধ্য করা হয়েছিল, এবং নির্যাতিত করা হয়েছিল, যা তিনি স্বয়ং শুধুমাত্র প্রামাণিক হিসাবে ব্যক্তিগতভাবে স্বীকার করতে পারেন। তিনি একটি “জিপসি কবি” হিসাবে কবুতর ছিদ্র করা হয়েছে সে বোধ ছিল. তিনি লিখেছেন: “জিপসিগুলি একটি থিম। এবং এর চেয়ে বেশি কিছু নয়। আমি শুধু সেলাই সূঁচ বা জলবাহী ল্যান্ডস্কেপের কবি হতে পারি। তাছাড়া, এই জিপসিজম আমাকে একজন অসংস্কৃতিহীন, অজ্ঞ এবং আদিম কবির চেহারা দেয় যা আপনি ভাল করেই জানেন তা আমি নই। আমি টাইপকাস্ট হতে চাই না।”

গার্সিয়া লোরকার সঙ্গে তার ঘনিষ্ঠ বন্ধুদের বিচ্ছেদ চরমে পৌঁছেছিল যখন পরাবাস্তববাদী ডালি এবং লুইস বুনুয়েল তাদের ১৯২৯ সালের চলচ্চিত্র উন চিয়েন আন্দালু (একটি আন্দালুসিয়ান কুকুর)-য়ে সহযোগিতা করেছিলেন। গার্সিয়া লোরকা এটিকে ব্যাখ্যা করেছেন, সম্ভবত ভুলভাবে, নিজের উপর একটি ভয়ঙ্কর আক্রমণ হিসাবে এই সময়ে ডালি তার ভাবী স্ত্রী গালার সাথেও দেখা করেছিলেন। এই সমস্যাগুলি সম্পর্কে সচেতন (যদিও সম্ভবত তাদের কারণগুলি নয়), গার্সিয়া লোরকার পরিবার তাকে ১৯২৯ – ১৯৩০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে দীর্ঘ সফর করার ব্যবস্থা করেছিল।

১৯২৯ সালের জুন মাসে, গার্সিয়া লোরকা RMS অলিম্পিকে ফার্নান্দো দে লস রিওসের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেছিলেন, আর এম.এস টাইটানিকের একটি বোন লাইনার। তারা বেশিরভাগ নিউইয়র্ক সিটিতে থাকতেন, যেখানে রিওস একটি বক্তৃতা সফর শুরু করেছিলেন এবং গার্সিয়া লোরকা তার পিতামাতার অর্থায়নে কলম্বিয়া ইউনিভার্সিটি স্কুল অফ জেনারেল স্টাডিজে ভর্তি হন। তিনি ইংরেজি অধ্যয়ন করেছিলেন কিন্তু, আগের মতো, অধ্যয়নের চেয়ে লেখার জন্য তাকেবেশি শ্রম দিতে হয়েছিল। কলম্বিয়াতে, তিনি জন জে হলে থাকতেন।
  তিনি সেসময় ভারমন্ট এবং পরে হাভানা, কিউবাতেও সময় কাটিয়েছেন। তাঁর সংকলন Poeta en Nueva York (নিউ ইয়র্কের কবি, ১৯৪২ সালে মরণোত্তর প্রকাশিত) কিছু গ্রাফিক্যালি পরীক্ষামূলক কাব্যিক কৌশলের মাধ্যমে বিচ্ছিন্নতা এবং বিচ্ছিন্নতাকে অন্বেষণ করে এবং ওয়াল স্ট্রিট দুর্ঘটনার দ্বারা প্রভাবিত হয়েছিলেন যা তিনি ব্যক্তিগতভাবে প্রত্যক্ষ করেছিলেন।

শহুরে পুঁজিবাদী সমাজ এবং বস্তুবাদী আধুনিকতার নিন্দা ছিল এইসময়ের রচনায় যা তাঁর আগের কাজ থেকে প্রস্থান এবং একজন লোকসাহিত্যিক হিসাবে তার এই সময়ের নাটক, El público (The Public), ১৯৭০ এর দশকের শেষের দিকে প্রকাশিত হয়নি এবং সম্পূর্ণ পাণ্ডুলিপিটি দৃশ্যত হারিয়ে গেছে, সম্পূর্ণরূপে প্রকাশিত হয়নি। যাই হোক, নিউ ইয়র্ক সিটির হিস্পানিক সোসাইটি অফ আমেরিকা তার বেশ কয়েকটি ব্যক্তিগত চিঠি সংরক্ষণ করে।

১৯৩০ সালে গার্সিয়া লোরকার স্পেনে প্রত্যাবর্তনকালে প্রিমো ডি রিভারার স্বৈরশাসনের পতন এবং দ্বিতীয় স্প্যানিশ প্রজাতন্ত্র প্রতিষ্ঠার সাথে মিলে যায়। ১৯৩১ সালে, গার্সিয়া লোরকা একটি স্টুডেন্ট থিয়েটার কোম্পানি, টেট্রো ইউনিভার্সিটিরিও লা বাররাকা (দ্য শ্যাক) এর পরিচালক নিযুক্ত হন। এটি দ্বিতীয় প্রজাতন্ত্রের শিক্ষা মন্ত্রক দ্বারা অর্থায়ন করা হয়েছিল, এবং বিনামূল্যে ক্লাসিক্যাল স্প্যানিশ থিয়েটারের সাথে দর্শকদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য এটি স্পেনের গ্রামীণ এলাকায় ভ্রমণের জন্য গঠন করা হয়েছিল। একটি বহনযোগ্য মঞ্চ এবং সামান্য সরঞ্জাম সহ, তারা থিয়েটারকে এমন লোকদের কাছে নিয়ে যেতে চেয়েছিল যারা কখনও থিয়েটার দেখেনি। গার্সিয়া লোরকা পরিচালনার পাশাপাশি নিজেও অভিনয় করতেন। তিনি মন্তব্য করেছিলেন: “মাদ্রিদের বাইরে, থিয়েটারটি, যেটি মূলত মানুষের জীবনের একটি অংশ, প্রায় মৃত, এবং লোকেরা সেই অনুযায়ী কষ্ট পায়, যদি তারা তাদের দুটি চোখ বা কান হারিয়ে ফেলত, অথবা স্বাদের অনুভূতি। আমরা [লা বারাকা] তাদের ফিরিয়ে দিতে যাচ্ছি।” 
তার দরিদ্র গ্রামীণ স্পেন এবং নিউ ইয়র্ক (বিশেষ করে ভোটাধিকার বঞ্চিত আফ্রিকান-আমেরিকান জনসংখ্যার মধ্যে) ভ্রমণের অভিজ্ঞতা তাকে সামাজিক কর্মের থিয়েটারের একজন উৎসাহী কর্মীতে রূপান্তরিত করেছে।
তিনি লিখেছেন “থিয়েটার হল কান্না এবং হাসির একটি স্কুল, একটি মুক্ত ফোরাম, যেখানে পুরুষরা সেই নিয়মগুলিকে প্রশ্ন করতে পারে যা অপ্রচলিত বা ভুল এবং জীবন্ত উদাহরণ দিয়ে মানব হৃদয়ের চিরন্তন নিয়মগুলি ব্যাখ্যা করতে পারে।”

লা ব্যারাকার সাথে ভ্রমণ করার সময়, গার্সিয়া লোরকা তাঁর এখনকার সবচেয়ে পরিচিত নাটক লিখেছিলেন, রক্তের বিবাহের “গ্রামীণ ট্রিলজি”, ইয়েরমা এবং হাউস অফ বার্নার্ডা আলবা, যেগুলো সবই বুর্জোয়া স্প্যানিশ সমাজের নিয়মের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল। তিনি ইউরোপীয় থিয়েটারের শিকড়ের পুনঃআবিষ্কার এবং সেই সময়ের জনপ্রিয় ড্রয়িং-রুম কমেডির মতো আরামদায়ক কনভেনশনের প্রশ্ন তোলার আহ্বান জানিয়েছেন। তার কাজ সমাজে নারীর স্বীকৃত ভূমিকাকে চ্যালেঞ্জ করেছিল এবং সমকামীতা ও শ্রেণির নিষিদ্ধ বিষয়গুলিকে অন্বেষণ করেছিল। গার্সিয়া লোরকা তার জীবনের এই শেষ সময়ে সামান্য কবিতা লিখেছিলেন, ১৯৩৬ সালে ঘোষণা করেছিলেন, “থিয়েটার হল কবিতা যা বই থেকে উঠে আসে এবং কথা বলতে এবং চিৎকার করতে, কাঁদতে এবং হতাশার জন্য যথেষ্ট মানুষ হয়ে ওঠে।”

১৯৩৩ সালে বুয়েনস আইরেসে ভ্রমণ করে, বক্তৃতা দিতে এবং ব্লাড ওয়েডিং-এর আর্জেন্টিনার প্রিমিয়ার পরিচালনার জন্য, গার্সিয়া লোরকা বিখ্যাত লেকচার প্লে অ্যান্ড থিওরি অফ দ্য ডুয়েন্ডে শৈল্পিক সৃষ্টি এবং পারফরম্যান্সের উপর তার পাতিত তত্ত্বের কথা বলেছিলেন। এটি শৈল্পিক অনুপ্রেরণার একটি স্কিম সংজ্ঞায়িত করার চেষ্টা করেছিল, যুক্তি দিয়ে যে মহান শিল্প মৃত্যুর একটি প্রাণবন্ত সচেতনতা, একটি জাতির মাটির সাথে সংযোগ এবং যুক্তির সীমাবদ্ধতার স্বীকৃতির উপর নির্ভর করে।

থিয়েটারের ধ্রুপদী মূলে ফিরে আসার পাশাপাশি, গার্সিয়া লোরকাও কবিতার ঐতিহ্যবাহী রূপের দিকে ফিরে আসেন। তার শেষ কাব্যিক কাজ, Sonetos de amor oscuro (Sonnets of Dark Love, ১৯৩৬ সা), দীর্ঘদিন ধরে মনে করা হয়েছিল যে রাফায়েল রদ্রিগেজ রাপুনের প্রতি তার আবেগ থেকে অনুপ্রাণিত হয়েছে, তরুণ অভিনেতা এবং লা বারাকার সেক্রেটারি।২০১২ সালে প্রকাশিত নথি এবং স্মৃতিচিহ্নগুলি থেকে বোঝা যায় যে প্রকৃত অনুপ্রেরণা ছিলেন ১৯ বছর বয়সী জুয়ান রামিরেজ ডি লুকাস, যার সাথে লোরকা মেক্সিকোতে চলে যাওয়ার আশা করেছিলেন। প্রেমের সনেটগুলি ১৬ শতকের কবি সান জুয়ান দে লা ক্রুজের দ্বারা অনুপ্রাণিত।  ১৯৩৪ সালে নির্বাচিত ডানপন্থী সরকার লা বারাকার ভর্তুকি অর্ধেক কমিয়ে দেয় এবং এর শেষ কর্মক্ষমতা ১৯৩৬ সালের এপ্রিলে দেওয়া হয়।

(ক্রমশঃ)

inbound1197275225801313445.png

শংকর ব্রহ্ম

Leave a Reply